এবার প্রাদেশিক রাজধানী গজনীও তালেবানের দখলে

এবার প্রাদেশিক রাজধানী গজনীও তালেবানের দখলে

কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ আফগান শহর গজনী দখল করে নিয়েছে তালেবান যোদ্ধারা। শহরটি আফগানিস্তানের রাজধানী কাবুল থেকে মাত্র ১৫০ কিলোমিটার দূরে অবস্থিত। বৃহস্পতিবার (১২ আগস্ট) জ্যেষ্ঠ একজন আফগান আইনপ্রণেতা এবং বিদ্রোহী গোষ্ঠীটির বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

বার্তাসংস্থাটি বলছে, এই শহর দখলের মাধ্যমে মাত্র এক সপ্তাহের মধ্যে দশম আফগান প্রাদেশিক শহর দখল করল তালেবান। কাবুল ও কান্দাহারকে সংযুক্তকারী কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ সড়কের পাশে অবস্থিত গজনী শহরটির তাৎপর্য অনেক। এই সড়কটি আফগানিস্তানের দক্ষিণাঞ্চলের সঙ্গে কাবুলকে যুক্ত করেছে।

গজনীর প্রাদেশিক পরিষদের প্রধান নাসির আহমেদ ফাকিরি এএফপি’কে জানিয়েছেন,‘তালেবান গজনী শহরের প্রধান প্রধান এলাকা ও স্থাপনার নিয়ন্ত্রণ নিয়ে নিয়েছে। এর মধ্যে রয়েছে গভর্নরের কার্যালয়, পুলিশ সদর দফতর এবং কারাগার।’

তিনি আরও বলেন, শহরের বেশ কিছু অংশে এখনও লড়াই চললেও প্রাদেশিক রাজধানী গজনী এখন কার্যত তালেবানের হাতেই।

এদিকে গজনী শহর দখলের কথা নিশ্চিত করেছে তালেবান গোষ্ঠীও। সামাজিক যোগাযোগ মাধ্যমে দেওয়া এক পোস্টে তালেবানের মুখপাত্র এই তথ্য নিশ্চিত করেন।

বুধবার এক প্রতিবেদনে আলজাজিরা জানায়, বুধবার তালেবান উত্তর-পূর্বাঞ্চলীয় আফগানিস্তানের বাদাখশান প্রদেশের রাজধানী ফয়জাবাদ নিজেদের দখলে নিয়েছে। আর বৃহস্পতিবার সকালে দখল করল আরেক প্রাদেশিক রাজধানী গজনী। তালেবান এ নিয়ে গত সাত দিনে ১০টি প্রাদেশিক রাজধানী দখল করল।

এর আগে নিমরোজের রাজধানী জারাঞ্জ, তাখারের রাজধানী তালোকান, কুন্দুজের রাজধানী কুন্দুজ, সার-ই-পল এর রাজধানী সার-ই-পাল, সামানগানের রাজধানী আইবাক, জাওজান রাজধানী শেবেরগানের ও বাদাখশানের ফয়জাবাদ দখল করেছে তালেবান।

উল্লেখ্য, তালেবান খুব দ্রুতগতিতে আফগানিস্তানের বিভিন্ন এলাকা দখল করে নিচ্ছে। গ্রামীণ এলাকাগুলোর নিয়ন্ত্রণ নেওয়ার পর এখন বড় বড় শহর ও বাণিজ্য কেন্দ্রগুলো দখল করছে তারা। এতে করে দেশটি মারাত্মক এক নিরাপত্তা হুমকির মধ্যে পড়েছে।

আপনি আরও পড়তে পারেন